Breaking News
Loading...
রবিবার, ১৪ জুলাই, ২০১৩

বার্নেকের উদ্দীপক বিষয় দৃষ্টিভঙ্গির জন্য ডলারের পতন এবং ইয়েনের অগ্রগতি।




বাংলা ফরেক্স সংবাদ-
ডলার ইউরোর বিপরীতে চার সপ্তাহের মধ্যে এই প্রথমবার এত দূর্বল হয়েছে। ফেডারেল রির্সাভ চেয়ারম্যান বেন এস বার্নেক এর বক্তব্যের পর এই পরিণতি। তিনি বলেছেন, ইউ এস অর্থনীতিতে এখনও উদ্দীপকের প্রয়োজন আছে। তিনি আরও বলেন অর্থনীতিকে আরও ভালো ভাবে দাঁড় করাতে আর্থিক সহায়তা বা উদ্দীপকের প্রয়োজন।


উঠতি বাজার মুদ্রাসমূহ উর্দ্ধগতি। দক্ষিণ আফ্রিকার দেশসমূহ থেকে মেক্সিকো এর পেসো মুদ্রাসমূহ উর্দ্ধমুখী। তারা আশা করে যে ফেড বিশ্ব অর্থনীতির তারল্য বজায় রেখে নীতি নির্ধারণ করবে। ফেডারেল রিসার্ভ ইউ এস বন্ড ক্রয়ের মাধ্যমে অর্থনীতিতে যে উদ্দীপক বা অর্থিক সহায়তা দিয়েছিল তা এ বছরের মধ্যে আস্তে আস্তে কমিয়ে আনবে। এই বক্তব্যের পর থেকে গ্রীণবাক বা ডলার দূর্বল হয়ে পড়ে। আগামী সপ্তাহে কংগ্রেস এর সাথে বার্নেক এর বৈঠক হবে।

ব্যাংক অফ জাপান অতিরিক্ত উদ্দীপক যোগ করার থেকে বিরত রয়েছে। এতে ইয়েন শক্তিশালী হয়েছে এবং উর্দ্ধমুখী। জাপানের বক্তব্য মতে জাপানের অর্থনীতি পূর্বের চেয়ে ভাল এবং ইতিবাচক।

এখানে একটি বড় গল্প রয়েছে এবং যা অবশ্যই বার্নেক এ নিয়ে বলেছেন মার্ক শ্যান্ডলার, নিউ ইয়র্ক ব্রাউন ব্রাদার্স হ্যারিম্যান এন্ড কো এর প্রধান মুদ্রা কুশলী। তিনি আরও বলেন, মার্কেট এ দূর্বল বৈদেশিক মুদ্রাগুলোর দূর্বলতা ছিল যা পরিষ্কার, ইউ এস ডলার ছিল শক্তিশালী এবং বার্নেক এর বক্তব্য মার্কেটকে একটি স্থির অবস্থায় নিয়ে এসেছে


ডলার এ সপ্তাহে ১.৮ শতাংশ হ্রাস পায়। এই পতনের পর শুক্রবার এ ইউরো-ইউ এস ডি মার্কেট বন্ধ হয় $১.৩০৬৭ তে, ১১ই জানুয়ারী থেকে পাঁচ দিনে যা সবচেয়ে বড় পতন। ইহা ইয়েনের বিপরীতে ২ শতাংশ হ্রাস পায় এবং বিনিয়োগ হয় ৯৯.২২ ইয়েনে। ইহা ১৪ই জুন থেকে সবচেয়ে বড় সপ্তাহিক পতন। ইউরো ইয়েনের বিপরীতে ০.১ শতাংশ হ্রাস পেয়ে ১২৯.৬৬ ইয়েনে বিনিয়োগ হয়।

তথ্য সূত্রঃ বুল্মবার্গ সংবাদ

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer