Breaking News
Loading...
বুধবার, ৮ মে, ২০১৩

ইউরো অল্প অল্প করে সাফল্য পাচ্ছে, ইসিবি কারণে অর্থনীতির ধারা উপরে উঠতে শুরু করেছে।

ইউরো অল্প অল্প করে ডলারের বিপরীতে শক্তিশালী হচ্ছে। ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংক এর প্রেসিডেন্ট মারিও দ্রাঘী বলেছেন, “সে প্রয়োজনে আবার সুদের হার কমাতে প্রস্তুত”। এর একদিন পরই, এই অঞ্চলের অর্থনীতি অর্থনৈতিক সংগ্রাম শেষে উচ্চমুখী হয়েছে।
১৭-দেশের সম্বলিত মুদ্রার শক্তি অভাবনীয়ভাবে বৃদ্ধি পেয়েছে মার্চ মাসের জার্মান ফ্যাক্টরী অর্ডারের পর। ইয়েন এর সর্বাধিক ১৬ টি বিনিয়োগকারী জোড়ার বিপরীতে শক্তিশালী হয়েছে। অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক সুদের হার কমানোর পর অস্ট্রেলিয়ার ডলার দুই মাসের সর্বনিম্ন মূল্যে ডলারের বিপরীতে বিনিয়োগ হয়। সুইডেনের করোনা শক্তিশালী হয়েছে এর ইন্ড্রাস্ট্রিয়াল অধিক উৎপাদনের অর্থনৈতিক পূর্বাবাসের কারণে।

“ ইউরো উপরে যাচ্চে, আমরা মনে করি ইউরোর পথ চলা খুবই তথ্য সংবেদনশীল ” বলেছেন সিরীন হারাজলী, নিউ ইয়র্কের ক্রেডিট এগ্রোকোলি এস এ (এ সি এ)’এর একজন মুদ্রা কৌশলী। ইউরোপের তথ্যের উপর আরও খেয়াল করতে হবে এবং তা কি রূপ হবে, ইসিবি যেরূপ সিদ্ধান্ত নেবে তার উপর মার্কেটের পথ নির্ধারিত হবে।
ইউরোর একটু পরিবর্তন হয়েছে $১.৩০৮৬ নিউ ইয়র্ক সময় ১২.২৮ এ, ২৫শে ফেব্রুয়ারী থেকে সর্বোচ্চ $১.৩২৪৩ তে পৌছেছিল, ১ই মে ২০১৩। ইয়েনের বিপরীতে ০.৪ শতাংশ বাড়ার পর ০.৩ শতাংশ কমে ১২৯.৫০ তে পৌছেছে। ইয়েন ০.৪ শতাংশ অর্জন করে ৯৮.৯৬ তে ডলারের বিপরীতে পৌছেছে।

অতিরিক্ত অর্জন


ইউরো আজকের ০.৪ শতাংশ নিয়ে উপরে উঠেছে, জার্মান ফ্যাক্টরী অর্ডারের কারণে। “ ইউরোতে আমরা যে হঠাৎ উপরে উঠা দেখলাম তা জার্মান তথ্যের ব্যাপক পরিবর্তনের কারণে ” বলেছেন ওমার ইসিনার, ওয়াশিংটানের কমনওয়েলথ ফরেন এক্সচেঞ্জের প্রধান মার্কেট কুশলী । যদিও সেখানে যাওয়ার কথা ছিল না, তবুও আমরা দেখছি যে নিচে ফেরত আসবে।

ইউরো ৪.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে গত ৬ মাসে, ইহা বুল্মবার্গের কোরেলেশন ওয়েটেড ইন্ডেক্সের মাধ্যমে যা ১০টি উন্নত দেশের মুদ্রার উপর পর্যবেক্ষিত। ডলার ১.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ইয়েন ২০ শতাংশ হ্রাস পেয়েছে, বাজে অবদানকারী।

তথ্য সূত্রঃ বুল্মবার্গ/সংবাদ
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer