Breaking News
Loading...
শুক্রবার, ১০ মে, ২০১৩

আসুই, কিউই ডলার জবলেস রেটের পর এদের জোড়াগুলোর বিপরীতে প্রচন্ড প্রভাব পড়েছে।


অস্ট্রেলিয়ান এবং নিউজিল্যান্ড ডলার এর প্রধান জোড়াগুলোর বিপরীতে উপরে উঠেছে। উভয় দেশের আনইমপ্লয়মেন্ট রেট ইতিবাচক এসেছে।
নিউজিল্যান্ডের ডলার তিনদিনের নিম্নমুখীর পর ডলারের বিপরীতে উচ্চমুখী হয়েছে ইতিবাচক কর্মসস্থানের কারণে। কিউই উত্তোরণ হয়েছে রির্সাভ ব্যাংকের গর্ভনর গ্রামি উইলারের বক্তব্যে। তিনি বলেছেন, কেন্দ্রীয় ব্যাংক মুদ্রা বিক্রয় করবে এবং অর্থনৈতিক উন্নয়ন ধারা বজায় রাখতে এই সিদ্ধান্তের পুনারাবৃত্তি হতে পারে। অস্ট্রেলিয়ান ডলার ইয়েনের বিপরীতে বৃদ্ধি পেয়েছে দেশের সুদের হারের কারণে।

“ফটকাবাজের দল (অধিক মূল্যে বিক্রয়ের আশায় দ্রব্যাদি ক্রয়) অস্ট্রেলিয়ান ডলারের প্রতি বিক্রয় অবস্থার চাপ সৃষ্টি করে, তাই কল্পিত চাপে ইহা বিনিময় হয়” বলেছেন আন্ড্রু সেল্টার, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ব্যাংকিং গ্রুপ লিমিটেড (এ এন জেড) এর সিডনীস্থ মুদ্রা কুশলী। “ইমপ্লমেন্ট তথ্য একটি ভাল অনুঘটক”।

অস্ট্রেলিয়ান ডলার ০.৭ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে লাফ দিয়ে $১.০২৪২ তে পৌছায় বাংলাদেশ সময় সকাল ০৭.৪৭ মিনিটে। ইহা ০.৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ১০১.১২ তে ইয়েনের বিপরীতে বিনিময় হয় এবং নিউজিল্যান্ড $১.২১০৪ এ। নিউজিল্যান্ডের মুদ্রা ০.৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ০.৮৪৬৩ তে ডলারের বিপরীতে বিনিময় হয়, গতদিনের ০.৭ শতাংশ নিচে নামার পর ইহা ০.৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮৩.৫৫ তে ইয়েনের বিপরীতে বিনিময় হয়।
অস্ট্রেলিয়া এপ্রিল মাসে ৫০,১০০ শ্রমিক যোগ করে তাদের কর্মসংস্থানে। আনইমপ্লয়মেন্ট রেট ৫.৫ এ নেমেছে গতমাসের ৫.৬ শতাংশ থেকে।

স্বাবাভিক সাপোর্ট


নিউজিল্যান্ডের মুদ্রা আসুই এর বিরুদ্ধে ০.৬ শতাংশ বৃদ্ধি পায় এর কর্মের রিপোর্ট প্রকাশ পাবার পর। অস্ট্রেলিয়ান ডলারের বিপরীতে মুদ্রাটি $১.১৯৫৮ স্পর্শ করে ৭ই মে, অক্টোবর ২০০৯ থেকে সবচেয়ে শক্তিশালী অবস্থানে।
“আসুই-কিউই জোড়ার $১.১৯৫০ থেকে $১.২০ ক্ষেত্রের মধ্যে স্বাবাভিক একটি সাপোর্ট রয়েছে” বলেছেন টিম কেলাহার, এ এস বি ইনিস্টিটিউশনাল এর প্রধান ইনিস্টিটিউশনাল ফরেন-এক্সচেঞ্জ বিক্রয় বিভাগ, কমনওয়েলথ ব্যাংক অফ অস্ট্রেলিয়া (সি বি এ) এর অকল্যান্ড শাখা। “এটাকে এখান থেকে নিচে যেতে সংগ্রাম করতে হবে”।
কেলাহার বলেছেন, তিনি ০.৮৫০০ উপরে উঠলে কিউই বিক্রয়ের জন্য ভাববেন।
নিউজিল্যান্ডের ২ বছরের সুদের হার, গতদিনের ২.৮০ শতাংশ থেকে ২.৮৪ শতাংশে বৃদ্ধি পেয়েছে।
অস্ট্রেলিয়ার তিন বছর মেয়াদি বন্ড ৬ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে, ২৫শে মার্চ থেকে সর্বোচ্চ ২.৫৭ শতাংশে। ১০ বছরের সুদের হার ৩.১২ থেকে ৩.১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

তথ্য সূত্রঃ বুল্মবার্গ/সংবাদ
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer