Breaking News
Loading...
সোমবার, ২২ জুলাই, ২০১৩

ইয়েন উর্দ্ধমুখী হয়েছে প্রধানমন্ত্রী শিনজু এবে সংখ্যাগরিষ্ঠতা জিততে ব্যর্থ হওয়ার পর।





বাংলা ফরেক্স সংবাদ-
ইয়েন ডলার বিরুদ্ধে চার দিনের মধ্যে প্রথম সময় জন্য শক্তিশালী হয়ে উঠে জাপানের ক্ষমতাসীন দল প্রধানমন্ত্রী শিনজু এবে অর্থনৈতিক নীতির উন্নতি সাধনের জন্য উচ্চ কক্ষের নির্বাচনে একটি স্বাধীন সংখ্যাগরিষ্ঠতা জয় করতে ব্যর্থ হওয়ার পর।

জাপানের মুদ্রা এর বিপরীতে বিনিয়োগ হওয়া ১৬টি প্রধান জোড়ার বিপরীতেই শক্তিশালী হয়েছে। গত সপ্তাহের পতনের পর ২১শে জুলাই থেকে এই অগ্রগতি। ইউরো ডলারের বিপরীতে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। পর্তুগাল রাষ্ট্রপতি অ্যানিবাল কাভাকো সিলভা বলেছেন বর্তমান সরকারই কাজ করবে এবং তিনি শীঘ্রই কোন নির্বাচনের আহ্বান করবেন না। এই বক্তব্যের পরই ইউরো শক্তিশালী হয়ে উঠে। অস্ট্রেলিয়ার ডলারও উর্দ্ধমুখী হয় চীনের ব্যাংক ঋণ অপ্রতিভ থাকার কারণে। ইন্দোনেশিয়ার রুপিয়া রেকর্ড পরিমাণ শক্তি হারিয়েছে।

"কিছু মানুষ প্রত্যাশা করে ছিল যে ক্ষমতাসীন দল জয়ী হবে তাই ইয়েনে এই প্রতিক্রিয়া ঘটে" বলেছেন লি হার্ডম্যান, লন্ডনে টোকিও-মিত্সুবিশি ইউএফজে লিমিটেড ব্যাংক এর একজন মুদ্রা কুশলী। তিনি আরও বলেন, "সরকার কর্তৃক ঘোষিত এবং বাস্তবায়িত নীতি হবে এর চাবি। যদি সরকার তার কথা রাখে এবং জাপানের অর্থনীতি সংস্কারে কার্যকরী হয়, তাহলে তা ইয়েনকে নেতিবাচকই রাখবে।"

ইয়েন ০.৭ শতাংশ শক্তি বৃদ্ধি পেয়ে ৯৯.৯৫ প্রতি ডলার প্রতি বিনিয়োগ হয়। ইহা ১ শতাংশ বৃদ্ধি পায়। জাপানের মুদ্রা ইউরোর বিপরীতে ০.৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৩১.৭৮ প্রতি ইউরো বিনিয়োগ হয়। ইউরো ০.৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ১.৩১৯১ পর্যায় স্পর্শ করে ডলারের বিপরীতে যা ১১ই জুলাই থেকে সবচেয়ে শক্তিশালী পর্যায়।

তথ্য সূত্রঃ বুল্মবার্গ সংবাদ


1 comments:

 
Toggle Footer