Breaking News
Loading...
সোমবার, ২২ জুলাই, ২০১৩

ভোক্তা মূল্য সূচক (Consumer Price Index) ।


বাংলায় ফরেক্স-
ভোক্তা মূল্য সূচক (Consumer Price Index)- নির্দিষ্ট সময়ের জন্য পণ্য ও সেবার গড় মূল্যের পরিবর্তনকে পরিমাপ করার সূচক হচ্ছে ভোক্তা মূল্য সূচক।

ভোক্তা মূল্য সূচক বা সিপিআই খুবই গুরুত্বপূর্ণ মুদ্রার মূল্য বোঝার জন্য। যদি ভোক্তা মূল্য সূচক বৃদ্ধি পায় তবে এর অর্থ দাঁড়ায় যে জাতীয় মুদ্রা এর ক্রয় ক্ষমতা হারাচ্ছে। আর যদি ভোক্তা মূল্য সূচক হ্রাস পায় তবে এর অর্থ দাঁড়ায় যে জাতীয় মুদ্রা এর ক্রয় ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।

আরও বলতে হয় যে বেশির ভাগ ক্ষেত্রে দেখা গেছে যে ভোক্তা মূল্য সূচক এর তথ্য কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত নিতে ব্যাপক প্রভাব বিস্তার করে, বিশেষ করে সুদের হার নির্ধারণে। এটা জানা কথা যে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বৃদ্ধি করে যাতে ভোক্তা মূল্য সূচক এর বৃদ্ধি থামানো যায়।


উৎপাদক মূল্য সূচক (Producers Price Index)- উৎপাদক মূল্য সূচকও খুবই গুরুত্বপূর্ণ। উৎপাদক মূল্য সূচক কে ইংরেজিতে বলা হয় Producers Price Index বা PPI যার দ্বারা অর্থনৈতিক অবস্থা এবং মুদ্রার ক্রয় ক্ষমতা বোঝা যায়।

তথ্য সংগ্রহকারীঃ ফরেক্স লাইভ

1 comments:

  1. এবি জাপানি নির্বাচনে বড় জয় পেয়েছে।
    কিছু মুহূর্তের আগের সংবাদ | ২১শে জুলাই, ২০১৩ ১৯:৩২:৪১ জিএমটি
    এবি’র নিষ্পত্তিমূলক জয় – আর টি আর এস (RTRS)
    গণমাধ্যমে সম্প্রচারকারী এন এইচ কে (NHK) এবি এর লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) এবং তার সহযোগী, নতুন কোমিটো (Komeito) দল ১২১টি আসনের মধ্যে ৭৪টি আসন জয় লাভ করেছে। উচ্চ ঘরের আসন সংখ্যা ২৪২টি।

    উত্তরমুছুন

 
Toggle Footer