Breaking News
Loading...
বুধবার, ১৭ জুলাই, ২০১৩

কংগ্রেসের সাথে ফেডারেল রিসার্ভ চেয়ারম্যান বার্নানকে’র মিটিং।




বাংলা ফরেক্স সংবাদ-
সাম্প্রতিক সপ্তাহের মার্কেট ভোলাটিলিটির জন্য কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকারদের বক্তব্য বৃহৎ ভাবে দায়ী। এর অর্থ এখন সকলেই চোখ রাখবেন বেন এস বার্নানকে এর কংগ্রেসের সাথে মিটিং এর দিকে। আই এন জের প্রধান অর্থনৈতিক কুশলী রব কারনেল বলেন, কংগ্রেসের সাথে বার্নেকের দুই দিনের অর্ধ বার্ষিক সাক্ষাতে ইতিবাচক কিছু ঘটতে পারে।

গত সপ্তাহের ন্যাশনাল ব্যুরো অফ ইকনমিক রিসার্চ সম্মেলন এ বার্নানকে বিবৃতি দেন যে ফেড প্রতিশ্রুতিবদ্ধ তাদের উচ্চ পর্যায় এর আর্থিক নীতি পূরণে। এটি সুদূর ভবিষ্যতের জন্য ঠিক সিদ্ধান্ত। সাধারণ বার্তা হচ্ছে যে- বার্নানকে এবং অন্যান্য ফেডারেল ওপেন মার্কেট কমিটির সদস্যদের বক্তব্য হচ্ছে যে- ফেডর বার্তাকে মার্কেট ভুল ভাবে নিয়েছে যখন কয়েক সপ্তাহ আগে বলা হয়েছে যে এ বছরের শেষের দিকে সম্পদ ক্রয়ের সীমা শেষ হবে।

ফেড থেকে আপাত মিশ্র-বার্তাগুলি সমালোচনা বয়ে এনেছে, যা খোলা মুখ অপারেশন বলে পরিচিত। অর্থনৈতিক কুশলী জুলিয়ান জেসোপ এর বিশ্বাস এ ধরনের সমালোচনায় বিশ্বাস করা অযুক্তিক। ফেড একই সময়ে অন্তত তিনটি পৃথক বিষয়ের সুরাহা করার চেষ্টা করেছে। সম্পদ ক্রয়ের প্রকল্পকে সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে, সরকারী সুদের হার বৃদ্ধির সময় এবং তারপরের সামগ্রিক আর্থিক নীতির রূপ এবং জোসেপ সর্তক করেন যে একটি বিষয়ে প্রযোজ্য মন্তব্য প্রায়ই অন্য বিষয়ের প্রতি প্রয়োগ করলে ভুল হয়।

মার্কেট ফেডারেল রিসার্ভের মন্তব্যকে ভুল ব্যাখ্যা করতে পারে, ফেডর জুন মাসের মিনিটস এর কথা মনে রাখতে হবে। মিনিট সদস্যদের অর্ধেক সম্পদ ক্রয় ২০১৩ সালের শেষ অবধি চালাতে চান (এফ ও এম সির অ ভোট সদস্যরাও অর্ন্তভুক্ত), অনেক সদস্যই চেয়েছেন সম্পদ ক্রয়ের পরিমাণ কমানোর আগে শ্রম বাজারের উন্নতি ঘটুক।

এফ ও এম সি(FOMC) জুন মিটিং প্রকাশের পর এবং গত বুধবারে ফেড চেয়ারম্যানের বক্তব্যের পর ডলার বিক্রয় হচ্ছে, গত দুই দিনের কর্মক্ষমতা খুবই খারাপ গেছে যা ২০১১ সালের পর থেকে সর্বনিকৃষ্ট। ডলার বিক্রয় বাড়ছে এবং তারল্য বৃদ্ধি পাচ্ছে, ইহা নেতিবাচক। দেখা যাচ্ছে যে ঝুঁকি শুরু-ঝুঁকি শেষ এই তত্ত্ব আরও একবার পরিবর্তন হল- যাতে ডলারকে নিরাপদ আশ্রয়স্থল (Safe Haven) রাখা যায়। বলেছেন জন কিকলাইটার, ডেইলী এফ এক্স এর প্রধান মুদ্রা কুশলী।

মার্কিন তারল্য উচ্চ পর্যায়ে আছে, ডো জোন্স ইন্ডাস্ট্রি গড় এবং এস এন্ড পি ৫০০ রেকর্ড উচ্চে পৌঁছেছে। ট্রেজারীও লাফিয়ে উঠেছে, ঈল্ডও সপ্তাহব্যাপী নিম্নমুখী যা ২.৭৫৫% থেকে ২.৫২% এ পৌঁছেছে এই শুক্রবারে। টেজারি উৎপাদ এবং ফেড ফিউচার তহবিলের সম্ভবত ফেড তাদের সুবিধাজনক ভাবে বন্ধ করবে। রব কার্নেল বিশ্বাস করেন যে বার্নানকে সম্ভবত আর কোন ঝুঁকি নেবেন না।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer