Breaking News
Loading...
বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৩

ফেডারেল রিসার্ভের চেয়ারম্যান বার্নেক এর মতে ফেডারেল রিসার্ভ এর সম্পদ কেনার প্রক্রিয়া শেষ হবে ২০১৪ সালে।



বাংলা ফরেক্স সংবাদ-
ফেডারেল রিসার্ভ চেয়ারম্যান বেন এস বার্নেক বলেছেন কেন্দ্রীয় ব্যাংক এর সম্পদ কেনার প্রক্রিয়া এ বছরে কমিয়ে আনবে এবং আগামী ২০১৪ সালের মাঝামাঝি সময়ে শেষ করবে যদি অর্থনীতি তার প্রয়োজনীয় অগ্রগতি বজায় রাখতে পারে যা ২০০৯ সাল থেকে শুরু হয়েছে।

ফেডারেল ওপেন মার্কেট কমিটির গতকালের মিটিঙ্গে বন্ড কেনার পরিকল্পনা অপরিবর্তনীয় ছিল যা $৮৫ বিলিয়ন। অর্থনীতির চিত্র দেখে এবং শ্রম বাজারের পরিস্থিতি বিবেচনা করে অর্থনীতিবিদগণ সিদ্ধান্ত নেবেন। আগামী বছরের মধ্যে অর্থনৈতিক অগ্রগতি ৩ শতাংশ থেকে ৩.৫ শতাংশে উন্নিত করা এবং বেকারত্বের হার ৬.৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনার পরিকল্পনা নিয়েছেন নীতিনির্ধারকরা।

“যদি অর্থনৈতিক গতি পূর্বাবাস অর্থাৎ পরিকল্পনার সাথে সঙ্গতিপূর্ণ হয় তবে কমিটি সম্পদ কেনার প্রক্রিয়াটি এবছরের মধ্যেই কমিয়ে আনবে” বলেছেন বার্নেক তার ওয়াশিংটন সংবাদ সম্মেলনে। আর যদি প্রতিবেদন ফেড এর আশানুযায়ী হয় তবে আগামী বছরের শুরুর দিকে অর্ধেক কমিয়ে আনা হবে সম্পদ কেনার প্রক্রিয়া এবং বছরের মাঝামাঝি সময়ে এই প্রক্রিয়া শেষ করা হবে।

বার্নেকের বক্তব্যের পর স্টক এবং ট্রেজার মার্কেটের উপর প্রভাব পড়েছে। মার্কেট নতুন জ্বালানী পেয়েছে। বিশ্ব সবচেয়ে বড় সম্প্রসারণশীল বাজার ফেডারেল এর বাজেটে, চায়নার নিম্নগামীতায় এবং ইউরোর পুনরুদ্ধারের ফলে ঘুরে দাঁড়াতে যাচ্ছে।

দুইয়ে দুইয়ে চার

ফেড তার বন্ধের দিকে এগিয়ে যাচ্ছে বলেছেন ওয়ার্ড এমসিকারথি, জেফ্রীস গ্রপ এল এল সি এর প্রধান অর্থনৈতিক কুশলী। তারা সম্পদ কেনার প্রক্রিয়া শেষ করতে চায়। বার্নেক এ বছরের শেষের কথা বলেছেন এবং সব বিন্দু মেলালে তাই দেখা যায়।

দা স্ট্যান্ডার্ড এন্ড পোরস ৫০০ ইন্ডেক্স ১.৪ শতাংশ নিচে নেমে ১,৬২৮.৯৩ এ দাঁড়িয়েছে। ঈল্ড এর ১০ বছরের ট্রেজারি লাফ দিয়ে ২.১৯ শতাংশ থেকে ২.৩৬ শতাংশে পৌঁছেছে, যা মার্চ ২০১২ থেকে সর্বোচ্চ।

এখনও বার্নেক তার বক্তব্যে বলছেন যে ফেড এর কোন নির্দিষ্ট কোন পরিকল্পনা নেই তাদের সম্পদ কেনার প্রক্রিয়া শেষ করার।


যদি উপসংহার টানা হয় তবে আমি শুধু বলবো আপনারা যদি মনে করেন যে আগামী বছরের মাঝামাঝি সময়ে এ প্রক্রিয়া শেষ হবে তবে তা ভুল, কারণ আমরা এ প্রক্রিয়া চালিয়ে যাব তিনি বলেন। যদি অর্থনীতি পরিকল্পনা মতে না বেগবান হয় তবে আমরা আমাদের অতিরিক্ত সহায়তা দিয়ে যাবো

তথ্য অধিকার © fxbangla.blogspot.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer