Breaking News
Loading...
শুক্রবার, ১২ জুলাই, ২০১৩

ফেডারেল ওপেন মার্কেট মিটিঙ্গের পর ডলারের পতন।




বাংলা ফরেক্স সংবাদ-
ডলার অবিশ্বাস্যভাবে পড়ে গেছে। ফেডারেল রিসার্ভ এর চেয়্যারম্যান বেন এস বার্নেক এর বক্তব্যের পর এই অধঃপতন। তিনি বলেছেন মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের হার দেখে বোঝা যায় যে ইউ এস অর্থনীতিতে এখনও আর্থিক সহায়তার প্রয়োজন রয়েছে।


গ্রীণবাক বেশীরভাগ জোড়ার বিপরীতেই দূর্বল হয়েছে এবং পতন ঘটেছে। ফেডর জুন মাসের ফেডারেল ওপেন মার্কেট কমিটির মিটিং এর সংবাদ প্রকাশ হওয়ার পর থেকেই এই পতন। বেশীরভাগ নীতি নির্ধারকগণ সম্পদ কেনার প্রক্রিয়া ধীর করার আগে শ্রমবাজারের আরও উন্নতি দেখতে চান। উন্নয়নশীল বিশ্বের মুদ্রাগুলো এতে ডলারের বিপরীতে উন্নীত হয়েছে।

ইয়েন শক্তিশালী হয়েছে। ব্যাংক অফ জাপান তাদের অর্থিক সহায়তা কমিয়েছে। জাপানের নীতি নির্ধারকগণ জাপানের অর্থনীতিতে ইতিবাচক সূচনা দেখেছেন। তাই ব্যাংক অফ জাপান তাদের আর্থিক সহায়তার প্রকল্প থেকে আপাতত বিরত আছেন।

ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংক তাদের সুদের হার নিম্নমানেই রাখবেন। বুল্মবার্গ পরিসংখ্যান এর পূর্বাবাসে বলা হয়েছে যে ২০১৫ সাল পর্যন্ত ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক তাদের সুদের হার বৃদ্ধি করবে না।

ফেড চেয়্যারম্যান বার্নেকর বক্তব্য গতকাল ছিল হতাশাজনক যা ডলারকে তাৎক্ষণিক ভাবে দূর্বল করেছে। বলেছেন ইরিক ভিলোরিয়া, নিউ ইয়র্কের গেইন ক্যাপিটাল গ্রুপ এল এল সির অভিজ্ঞ মুদ্রা কুশলী। যেভাবেই হোক ইউ এস মুদ্রানীতি ইউ এস এর অর্থনীতির জন্য তুলনামূলক কম উপযোগী বলে দেখা যাচ্ছে যখন ইউরোপীয়ান কেন্দ্রীয় ব্যাংকের নীতি বেশি উপযোগী।

ডলার ০.৫ শতাংশ হ্রাস পেয়ে $১.৩০৪৬ ইউরোর বিপরীতে বিনিয়োগ হয়, যা $১.৩২০৭ থেকে নেমে আসে, ইহা ২১শে জুন থেকে ডলারের জন্য সর্বোনিম্ন পর্যায়। ইউ এস মুদ্রা ইয়েনের বিপরীতে ০.৯ শতাংশ হ্রাস পেয়ে ৯৮.৭৪ ইয়েনে বিনিয়োগ হয়, যা ৯৮.২৭ ইয়েন পর্যন্ত পৌঁছেছে, ইহা ২৭ই জুন থেকে সর্বোনিম্ন পর্যায়। ইয়েন ০.৪ শতাংশ বৃদ্ধি নিয়ে ইউরোর বিপরীতে ১২৮.৮০ তে বিনিয়োগ হয়।



তথ্য সূত্রঃ বুল্মবার্গ সংবাদ
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

1 comments:

  1. দারুণ একটি সাইট তো। বাংলাতেই ফরেক্স নিউজগুলো বিশ্লেষণসহ পাওয়া যাচ্ছে। এখন থেকে সাইটটি নিয়মিত ভিজিট করতে হবে। যারা এই সাইটের এডমিনে আছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি ফরেক্স বাংলা নিউজ সাইট করার জন্য।

    উত্তরমুছুন

 
Toggle Footer