Breaking News
Loading...
মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৩

ফান্ডামেন্টাল তথ্য


বাংলায় ফরেক্স-
টেকনিক্যাল এনালাইসিস করার জন্য আমরা নানা ধরনের ইনডিকেটরের সাহায্য নিয়ে থাকি ,যেমন MA, FIBO, Support, Resistant, RSI, Candle sticks pattern, Chart প্যাটার্ন ইত্যাদি। ঠিক তেমনি ফান্ডামেন্টাল (fundamental) এনালাইসিস করার জন্য কিছু ইনডিকেটর বা ডাটা বা নিউজ আছে যেগুলো দিয়ে বড় বড় অর্থনীতিবিদগণ ব্যবহার করে ফান্ডামেন্টাল (fundamental) এনালাইসিস করে থাকে। আমি আমার পক্ষ থেকে তা ধারাবাহিক ভাবে আলোচনা করব। আশা করি আপনাদের কাজে আসবে। আজকে আমি ফান্ডামেন্টাল এনালাইসিসএর একটা গুরুত্বপূর্ণ নির্দেশক বা ইনডিকেটর নিয়ে আলোচনা করব,

এজন্য আমাদের প্রথমে জানতে হবে মুদ্রাস্ফীতি প্রভাব এর ফলে কি হয়?

অর্থনীতি যত শক্তিশালী হবে কর্মচারীদের চাহিদা তত বৃদ্ধি পাবে। তাদের চাহিদা যত বেড়ে যাবে মজুরীও তত বেড়ে যাবে। মজুরী বেড়ে গেলে সাথে সাথে খরচ ও বেড়ে যায়। ফলে বিভিন্ন পণ্যের বিক্রয়ও বেড়ে যায় এবং ঐ পণ্যটির দাম ও বেড়ে যায়। কেন্দ্রীয় ব্যাংকগুলো (CPI) এবং (PPI) এর উপর ভিত্তি করে তাদের সিদ্ধান্ত তৈরি করে আর (CPI) এবং (PPI) এর জন্য তারা মুল চারটি নির্দেশক পরিসংখ্যান বা ইন্ডিকেটর নিউজকে প্রাধান্য দিয়ে থাকে। আসুন জেনে নেই কিভাবে একটি মুদ্রার মূল্য বাড়ে অথবা কমে এবং সেই মুদ্রাকে আপনি কিভাবে মূল্যয়ন করবেন।

Consumer Price Index (CPI)
ভোক্তা মূল্য সূচক - নির্দিষ্ট সময়ের জন্য পণ্য ও সেবার গড় মূল্যের পরিবর্তনকে পরিমাপ করার সূচক হচ্ছে ভোক্তা মূল্য সূচক।

ভোক্তা মূল্য সূচক বা সিপিআই খুবই গুরুত্বপূর্ণ মুদ্রার মূল্য বোঝার জন্য। যদি ভোক্তা মূল্য সূচক বৃদ্ধি পায় তবে এর অর্থ দাঁড়ায় যে জাতীয় মুদ্রা এর ক্রয় ক্ষমতা হারাচ্ছে। আর যদি ভোক্তা মূল্য সূচক হ্রাস পায় তবে এর অর্থ দাঁড়ায় যে জাতীয় মুদ্রা এর ক্রয় ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।

আরও বলতে হয় যে বেশির ভাগ ক্ষেত্রে দেখা গেছে যে ভোক্তা মূল্য সূচক এর তথ্য কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত নিতে ব্যাপক প্রভাব বিস্তার করে, বিশেষ করে সুদের হার নির্ধারণে। এটা জানা কথা যে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বৃদ্ধি করে যাতে ভোক্তা মূল্য সূচক এর বৃদ্ধি থামানো যায়।

উৎপাদক মূল্য সূচক (Producers Price Index)- উৎপাদক মূল্য সূচকও খুবই গুরুত্বপূর্ণ। উৎপাদক মূল্য সূচক কে ইংরেজিতে বলা হয় Producers Price Index বা (PPI) যার দ্বারা অর্থনৈতিক অবস্থা এবং মুদ্রার ক্রয় ক্ষমতা বোঝা যায়। (আজ এই পর্যন্ত পরের পর্বে CPI and PPI নির্বাচনের চারটি ইনডিকেটর নিয়ে আলোচনা করব।)

তথ্য সংগ্রহকারীঃ ফরেক্স লাইভ

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer