Breaking News
Loading...
বুধবার, ২৪ জুলাই, ২০১৩

জুলাই ২০১৩ এর রিসার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ড’র বিবৃতি।


বাংলা ফরেক্স সংবাদ-
রিসার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ড এর আরেকটি সিন্ধান্ত আমরা পেতে যাচ্ছি। ২৫ই জুলাই, বৃহস্পতিবার রাত ৩টায় (বাংলাদেশ সময়) কেন্দ্রীয় ব্যাংক তাদের আর্থিক নীতি ঘোষণা করবেন।

রিসার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ড (RBNZ) তার সর্বশেষ আর্থিক নীতির বিবৃতিতে কোন ধরনের পরিবর্তন ঘোষণা করে নি এবং অফিসিয়াল নগদ হার ২.৫০% এ রাখেন। কিন্তু ভুল বুঝবেন না। কেন্দ্রীয় ব্যাংক এর নীতির অভাবের কারণে পৃথিবীর সব ভালো আছে বলে ধারণা করা ভুল।

রিসার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ডর গভর্নর ঊইলার অগ্রগতি নিম্নমুখী বলে ঘোষণা দেন। মার্চ ২০১৩ থেকে মার্চ ২০১৪ সালে নিউজিল্যান্ডের অগ্রগতি ৩.০% আসতে পারে অথচ এর পূর্বের পূর্বাভাস ছিল ৩.৩%। এদিকে এ বছরের জন্য অগ্রগতি স্থির রয়েছে ২.৮% তে।

কিন্তু সেই পুরানো খবর! দেখা যাক এর পর থেকে কি হয়েছে।
প্রথমত, ২০১৩ সালের প্রথম ত্রি-মাসের জন্য নিউজিল্যান্ড এর অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে কম এসেছে। জিডিপি এসেছে মাত্র ০.৩% যা বিশ্লেষকদের পূর্বাভাসের অর্ধেক। প্রতিবেদনে ভাল করে দেখলে বোঝা যাবে যে নিউজিল্যান্ডের প্রধান খাতগুলোতে বিস্তৃতি খুব ধীর গতির, যেমনঃ বনাঞ্চল, কৃষি এবং মাছ ধরা।

গত বছরের মে মাসে রপ্তানি প্রায় ৭.৮% পড়ে যায়। বিশ্ব চাহিদার অধঃনমনে দেশের রপ্তানি খাতেও প্রভাব পড়েছে। যদি চীন এবং অস্ট্রেলিয়ার প্রবৃদ্ধি গতিশীল না থাকে তবে আমরা নিউজিল্যান্ডের বাণিজ্য পরিসংখ্যানে আরও আঘাত দেখতে পাব।

উপরন্তু, মে মাসে ক্রেডিট কার্ডে ব্যয়ের পরিমাণ ০.৬% কমেছে। এতে বোঝা যায় যে খুচরা বাজারেও নিম্নমুখীতার প্রভার বিরাজ করছে।

তারপর সেখানে সর্বশেষ ভূমিকম্প যা নিউজিল্যান্ডের রাজধানীকে, ওয়েলিংটন কে আঘাত করে। কিছু বাজার বিশ্লেষকগণ এই দূর্যোগে চিন্তিত। তারা মনে করে যে রিসার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ড তাদের হার আর হ্রাস করে শহরের উন্নতির জন্য সহায়তা করতে পারে। কিন্তু কিছু আশাবাদী বাজার বিশ্লেষকগণ মনে করেন যে পুনঃউন্নয়নের জন্য নেওয়া পদক্ষেপ প্রকৃতপক্ষে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়ক হবে।

আরও একটি ইতিবাচক দিক হচ্ছে যে, গত কয়েক সপ্তাহ ধরে প্রকাশিত প্রতিবেদনে ব্যবসায়িক আস্থার অবিরতভাবে উন্নতি ঘটেছে।

সর্বশেষ সংবাদ অনুযায়ী ট্রেড ব্যালেন্স এর প্রতিবেদন প্রকাশিত হয়। ইহা নিউজিল্যান্ডের পরিসংখ্যান বিভাগ থেকে প্রকাশিত। বাংলাদেশ সময় ২৪ই জুলাই, বুধবার ভোর ৪.৪৫ এ এই প্রতিবেদন প্রকাশিত হয়। ইহা ইতিবাচক এবং ৪১৪ মিলিয়ন যা পূর্বাভাস ৫ মিলিয়ন থেকে অনেক বেশী। গতমাসে ৭১ মিলিয়ন ছিল এবং তা অবিরতভাবে নিম্নমুখী ছিল। কিন্তু এবার তা ইতিবাচক এবং উর্দ্ধমুখী।

তথ্য সংগ্রহকারীঃ ফরেক্স লাইভ

1 comments:

 
Toggle Footer