Breaking News
Loading...
বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৩

বার্নেক বলেছেন, অর্থনৈতিক পুনঃউন্নয়নের জন্য ফেড এর আরও সাহায্যের প্রয়োজন।




সাম্প্রতিক চাকরি বাজার বৃদ্ধির পরও ফেডারেল রিসার্ভকে প্রতিনিয়ত অর্থনৈতিক পুনঃউন্নয়ন ধরে রাখতে চেষ্টা করে যেতে হবে। বুধবার কংগ্রেসে বলেছেন বেন এস বার্নেক।

নিম্ন সুদের হারের ঐতিহাসিক সমস্যাগুলো নজরে রেখে এবং ফেড এর সিদ্ধান্ত অনুযায়ী সরকারী বন্ড কিনে অর্থনীতিকে এগিয়ে নেয়া সম্ভব হয়েছে। টেস্টিমনিতে বলেছেন মিঃ বার্নেক। সীমাবদ্ধ এবং কঠিন মুদ্রানীতি সাময়িকভাবে সুদের হার বৃদ্ধি করলেও অবশেষে এটা পুনঃউন্নয়নকে বাঁধাগ্রস্ত করতো

অর্থনীতির ক্রমশ সরু হওয়ার পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটেছে মিঃ বার্নেকের বক্তব্যের পর।

কেভিন ব্রাডি জয়েন্ট ইকোনমিক কমিটি এর প্রশ্নের জবাবে মিঃ বার্নেক বলেন, ফেড আগামী কিছু মিটিঙে এক পদক্ষেপ নামবে যদি শ্রম বাজার এর অবস্থার উন্নতি ঘটে।



এটা তথ্যের উপর নির্ভর করে তিনি বলেছেন। যদি শ্রম বাজারের সার্বিক পরিস্থিতির উন্নয়ন ঘটে তবে আমরা সেই অনুযায়ী কাজ করবো।

মিঃ ব্রাডি বলেন যদি শ্রম দিবসের পূর্বে অর্থনীতি ক্রমশ সরু হয়ে আসে, মিঃ বার্নেক বলেন, আমি তা জানি না

আমরা একটি নির্দিষ্ট পরিমাণ সম্পদ প্রতি মাসে ক্রয় করবো তিনি আরও বলেন আমরা আত্মবিশ্বাস সৃষ্টির চেষ্টা করছি এবং সেই অনুযায়ী কাজ করছি
মিঃ বার্নেক তার বক্তব্যে বলেন, গত গ্রষ্মী থেকে ইউরোর অর্থনৈতিক অবস্থা যেভাবেই হোক ভাল উন্নতি করেছে একই পরিস্থিতিতে আমেরিকান অর্থনীতিও ভাল করেছে।

তিনি ফেডারেল সরকারি ফিস্কাল নীতির গুরুত্ব তুলে ধরেন। যদিও ফেড একটি নিম্নমুখী মুদ্রানীতির মুদ্রা কিনেছেন। এতে জানুয়ারী থেকে কর বৃদ্ধি পেয়েছে, খরচের হারের উন্নতি ঘটেছে, সামরিক খাতে ব্যয় কমিয়ে আনা হয়েছে এতে এ বছরের অর্থনীতি স্থিতিশীল অবস্থায় যাবে।

ফেড তার বন্ড কেনার পরিমান কমিয়ে আনবে, যা মাসে ছিল মোট ৮৫ বিলিয়ন ডলার। বন্ড কেনার এই তত্ত্বটি যদিও উন্নতি বৃদ্ধি করেছে তবুও অনেকে মনে করেন এতে সম্পদের মাঝে বুদবুদের সৃষ্টি হবে যেমন স্টক মার্কেটে।

এই মাসের সাম্প্রতিক মিটিঙে ফেড বলেছেন, “সম্পদ কেনার ধাপ হয় বৃদ্ধি পাবে না হয় হ্রাস পাবে” কিছু কুশলীগণের মতে আসছে মাসে বন্ড কেনার প্রক্রিয়া হ্রাস পেতে পারে।


মিঃ বার্নেক বলেন, “ফেড যথারীতি প্রতিনিয়ত যে তথ্য প্রকাশিত হয় তার ভিত্তিতে উন্নতির ধারা অব্যহত রাখার সিদ্ধান্ত নিবে”

তথ্য সূত্রঃ নিউ ইয়র্ক টাইমস
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer