Breaking News
Loading...
শনিবার, ১৮ মে, ২০১৩

মুদ্রাস্ফীতির হার নিম্নগামীর কারণে কানাডিয়ান ডলার ২ মাসের মধ্যে সর্বনিম্ন হারে বিনিময়।




কানাডিয়ান ডলার এর আমেরিকান ডলারের বিপরীতে নিচে নেমেছে। ইহা ২ মাসের মধ্যে সর্বনিম্ন। বাৎসরিক মুদ্রাস্ফীতির হার এপ্রিলে পড়ে যায় এবং ইহা গত তিন বছরের মধ্যে ধীরতম।

কানাডিয়ান ডলার এর ১৬টি প্রধান বিনিময়যোগ্য জোড়ার বিপরীতে নিচে নামে এর কনজিউমার প্রাইস ইন্ডেক্স (সি পি আই) নেতিবাচক আসে বলে। আজ সি পি আই এর মান ০.১ শতাংশ যা পূর্বাবাস ০.২ শতাংশ থেকে কম। গত ১৯ই এপ্রিল ২০১৩ সি পি আই এর মান ছিল ০.২ শতাংশ যা পূর্বাবাস ০.২ শতাংশের সমান। আজ সি পি আই এর মান গতমাসের চেয়ে ০.১ শতাংশ কমে গেছে, যা নেতিবাচক। মুদ্রাটি এই বছরের মধ্যে সবচেয়ে বড় সপ্তাহিক ক্ষতির মুখে পড়েছে। ফেডারেল রির্সাভ এর সম্পদ কেনার প্রোগাম শেষ করেছে।

“ব্যাংক অফ কানাডার নেতৃত্বের পরিবর্তনে পরামর্শ হচ্ছে যে কানাডিয়ান ডলারের প্রতি আরও সর্তক হতে হবে” বলেছেন ডেভিড ওয়াট, এইচ এস বি সি হোল্ডিংসের কানাডিয়ান শাখার প্রধান অর্থনীতিবিদ। “আপনি একজন নতুন কেন্দ্রীয় ব্যাংক গর্ভনর পেয়েছেন, আমরা তার সম্পর্কে বেশি কিছু জানি না, আমরা জানি না তিনি কিভাবে নীতি প্রণয়ন করবেন”



লুনি, যা কেনাডিয়ান ডলার নামে পরিচিত, ০.৭ শতাংশ হ্রাস পেয়ে $১.০২৬৫ ডলারে বিনিময় হয়। এটা $১.৩১৩ এ স্পর্শ করে গত ৮ই মার্চ থেকে সর্বনিম্ন এবং ১.৭ শতাংশ হ্রাস পায় এ সপ্তাহে। এক লুনিতে ৯৭.৪২ ইউ এস সেন্ট কিনতে পাওয়া যায়।

কানাডিয়ান ১০ বছরের সরকারি বন্ডের মান নিচে নামে।
কানাডিয়ান তেল, কানাডার সবচেয়ে বড় রপ্তানি খাত, ০.৩ শতাংশ বৃদ্ধি পেয়ে $৯৫.৪৯ থেকে $৯৫.৬১ এ পৌছায়, যা গত ৯ই মে থেকে সর্বোচ্চ। ইউ এস স্টকের স্ট্যান্ডার্ড এন্ড পোর’স ৫০০ ইন্ডেক্স (এস পি এক্স- SPX) ০.৫ শতাংশ যোগ করে।

সি পি আই রিপোর্ট প্রকাশে সুদের হার বৃদ্ধির সু্যোগ কমে গেছে। অর্থনীতিবিদগণ পূর্বাবাস দিয়েছেন যে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার আগামী বছর ১ থেকে ৩ শতাংশের মধ্যে রাখতে পারে। ব্যাংক অফ কানাডার লক্ষ্য হচ্ছে মুদ্রাস্ফীতির হার ১ থেকে ৩ শতাংশের মধ্যে রাখা।

তথ্য সূত্রঃ বুল্মবার্গ সংবাদ
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer