Breaking News
Loading...
রবিবার, ১২ মে, ২০১৩

অন্যান্যদের চেয়ে জার্মানির অগ্রগতি দ্রুত ।




বেশির ভাগ উন্নত দেশগুলোর অগ্রগতি একটি বড় অর্থনৈতিক বাধার পর ধীরগতির অথবা নেই বললেই চলে।

কিন্তু তা জার্মানির জন্য নয়।

ইউরোপীয় ইউনিয়ন এর ২৭ সদস্যের মধ্যে জার্মানি একাই অগ্রগতি ধরে রেখেছে, এর বৃদ্ধ এবং যুবক উভয়েরই বেকারত্বের হার কমেছে যা ২০০৭ সালের ইউনাইটেড স্টেস অর্থনৈতিক বাধার মুখে পড়ে গিয়েছিল।

ইউরো জোনের বাকি সদস্যদের ২৫ থেকে ৭৪ বয়েসের বেকারত্বের হার এই সময়ে দ্বিগুণ হয়েছে, প্রায় ১২.৮ শতাংশ। যুবক শ্রমিকদের পরিমাণ ৩০ শতাংশের বেশি এবং গড়ে ৫০ শতাংশের উপরে স্পেন এবং গ্রীসে। কিন্তু জার্মানিতে এটা ৮ শতাংশেরও নিচে।

একটি চার্টে দেখা যায় যে কি করে ১৭ সদস্যের ইউরো জোনের বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে এবং ব্রিটেনের এবং ইউনাইটেড স্টেসের।

যুবক বেকারত্বের হার ইউনাইটেড স্টেস এ ৬.১ শতাংশ এবং ব্রিটেনে ৫.৭ শতাংশ যা জার্মানির ৫.১ শতাংশ থেকে বেশি দূরে নয়। প্রধান পার্থক্য হচ্ছে যুবক বেকারত্বে যা ইউনাইটেড স্টেস এ ১৬ শতাংশের উপরে এবং ব্রিটেনে ২০ শতাংশের উপরে।

এই পার্থক্য কেন হয়েছে? এর কৃতিত্ব যায় যুবকদের প্রতি জার্মান কর্মমূখী শিক্ষা এবং কর্মসংস্থান কৌশলের কারণে। তার সাথে এই নীতিও যে, শ্রমিকদের দ্রুত কাজ করার চেয়ে বেশি সময় পরিশ্রম করা উচিত। জার্মানিতে অনেক শিক্ষার্থীই বিভিন্ন ধরণের কর্মের রাস্তা নির্বাচন করেছেন যার অনেক কাজই সাধারণ কলেজ ডিগ্রীর চেয়ে কৃতিত্বপূর্ণ এবং প্রশংসনীয়।

কিন্তু এটাই সম্পূর্ণ গল্প নয়। ইউরো জোনের সমস্যা জার্মানের রপ্তানি আয় বৃদ্ধি করেছে। দূর্বল ইউরো জার্মানির রপ্তানিকে আরও প্রতিযোগী করেছে অন্যান্য প্রতিযোগীর বিপরীতে, যেমন ইউনাইটেড স্টেস এবং জাপান। ২০০৭ সালের শেষ থেকে ইউরো ডলারের বিপরীতে ১০ শতাংশ নেমেছে এবং ২০ শতাংশ নেমেছে ইয়েনে বিপরীতে।

এখন প্রশ্ন হচ্ছে, জার্মান মার্ক এর মান বৃদ্ধি পাচ্ছে কিন্তু অন্যান্য ইউরো সদস্যদের মুদ্রার মান জার্মান মার্ক এবং অন্যান্য আর্ন্তজাতিক মুদ্রার বিপরীতে সমান গতিতে কমছে। এতে জার্মান রপ্তানি ব্যাহত হবে।

চার্ট থেকে দেখা যায় যে, জার্মান বেকারত্বের হার, যদি তারা এভাবে প্রবৃদ্ধি ধরে রাখতে পারে তবে ২০০৯ সালের অর্থনৈতিক নিম্নমূখীতা হ্রাস পাবে এবং আগামী বছরে তা থেকে বেরিয়ে আসতে পারবে। চার্ট থেকে দেখা যায় যে, ইউনাইটেড স্টেস কঠিন নিম্নমূখী অবস্থান নির্দেশ করছে, যা ২০১০ সাল থেকে পরিবর্তন হচ্ছে এবং এখন তা আস্তে আস্তে শক্তিশালী হচ্ছে। ব্রিটেনেরও অগ্রগতি ২০১১ সাল থেকে কম হচ্ছে।

ইউরো জোনের বাকি ১৬ সদস্যের দেশের সম্বলিতি যা চার্টে নির্দেশ করছে যে, ২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত অগ্রগতি সমান ছিল কিন্তু বর্তমানে তা আরও খারাপ হয়েছে- মূলত যুবক শ্রমিকের ক্ষেত্রে। “আমাদের যুবক বেকারত্ব দূরীকরণে আমাদের আরও দ্রুততার সাথে সংগ্রাম করতে হবে”। বলেছেন জার্মান অর্থমন্ত্রী উলফগ্যাং সিউব্লি, এ সপ্তাহের একটি সম্মেলনে। “নতুবা আমরা আমাদের সার্পোট হারিয়ে ফেলবো ইউরোপিয়ান ইউনিয়নে”।

এটা যদি হয় তবে, ইউরোপে একটি পরির্বতন আসবে যার ফলে ধনীরা আরও ধনী হয়ে উঠবে। ইউরোপিয়ান কমিশনের সর্বশেষ অর্থনৈতিক পূর্বাবাস, প্রকাশিত হয়েছে গত সপ্তাহে, জার্মানির বেকারত্বের হার কমবে এ বছর এবং আগামী বছরও। কিন্তু চাকুরী বিহীন অবস্থা অব্যহত থাকবে ফ্রান্স, ইটালী এবং স্পেনে।

তথ্য সূত্রঃ নিউ ইয়র্ক টাইমস
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer