Breaking News
Loading...
সোমবার, ১৩ মে, ২০১৩

বন্ড তথ্যের পর ইয়েন আরও দূর্বল হয়ে পড়ে এবং ডলারের বিপরীতে ১০১ এ বিনিময় হয়।



ইয়েন আরও দূর্বল হয়েছে। ২০০৯ এর এপ্রিলের পর এই প্রথমবারের মত ডলার প্রতি ১০১ এ বিনিময় হয়। সরকারী তথ্যে দেখা যায় যে, জাপানের বিনিয়োগকারীরা বিদেশী বন্ডে বিনিয়োগ করছেন এবং বিনিয়োগকারীরা ইউ এস অর্থনীতির অগ্রগতিতে আশান্বিত।

ডলার ইন্ডেক্স অনেক বড় যাত্রা করেছে গত দুই দিনে। এটা জুলাই থেকে শুরু হয়েছে। তেল, স্বর্ণ এবং ট্রেজারিতেও বৃদ্ধি পেয়েছে। জাপানের ইয়েন এর প্রধান বিনিয়োগের ১৬ টি মুদ্রার বিপরীতেই কমেছে। অস্ট্রেলিয়ান ডলার আমেরিকান ডলারের বিপরীতে কমেছে, গত জুন থেকে এই প্রথম এর কেন্দ্রীয় ব্যাংক এই সপ্তাহে সুদের হার কমিয়েছে।

“আমরা জানি যে বি ও জে (ব্যাংক অফ জাপান) এ কি হয়েছে এবং তারা তাদের সরকারী এবং মুদ্রানীতিতে অনেক বড় পরিবর্তন এনেছে” বলেছেন ক্যামিলা সুটন, ব্যাংক অফ নোভা স্কোটিয়া এর প্রধান মুদ্রা কুশলী। তিনি বুল্মবার্গ টেলিভিশনের “লঞ্চ মানি” অনুষ্ঠানে সারা ইসেন এর সাথে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “এটা ইউ এস ডলারের নতুন দিক। আমরা ইউ এস ডলারের একটি বড় পরিবর্তনের মাঝে আছি”।

ইয়েন ১ শতাংশ বৃদ্ধি পেয়ে ১০১.৫৭ এ ডলারের বিপরীতে ট্রেড হয় বাংলাদেশ সময় রাত ০১.৩৭ এ । ইহা ডলারের বিপরীতে ১০১.৯৮ এ ট্রেড হয় যা ২১শে অক্টোবর ২০০৮ হতে সর্বোচ্চ। জাপানের মুদ্রা ০.৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৩১.৮৪ এ ইউরো প্রতি ট্রেড হয়। এটি ১৩২.২৬ পর্যন্ত উঠে, যা জানুয়ারী ২০১০ থেকে সর্বোচ্চ। ইউরো ০.৫ শতাংশ কমে ডলার প্রতি ১.২৯৭৭ এ পৌছায়।

এই সপ্তাহে ইয়েন ২.৬ শতাংশ পড়েছে ডলারের বিপরীতে। এটা ৫ই এপ্রিল থেকে সর্বোচ্চ। জাপানের মুদ্রা ১.৬ শতাংশ পড়েছে ইউরোর বিপরীতে।

ইউবিএস এজি ইয়েনের এক মাসের পূর্বাবাস ছিল ৯৫ থেকে ১০২ তে ডলার প্রতি ইয়েন বিনিয়োগ হবে এবং তিন মাসের পূর্বাবাস হচ্ছে ৯৫ থেকে ১০৫ এ। “ইয়েন অতিমূল্যায়িত এবং সুরক্ষিত নয়। এটা ১০০ এর নিচে পড়েছিল গতকাল এবং পরিবর্তিত হয়ে উর্ধ্বমূখীভাব বজায় রাখে” বলেছেন গেরেথ বেরী, ইউবিএস একটি সিঙ্গাপুর ভিত্তিক মুদ্রা কুশলী।

“জাপানীর মুদ্রা দূর্বল থাকবে, ডলার প্রতি ১০০। ১০০ লেভেলটি একটি সার্পোটে পরিণত হবে ডলার-ইয়েন জোড়ার জন্য” বলেছেন আল্যান রাস্কিন, ডুসি ব্যাংক এজি এর নিউ ইয়র্ক ভিত্তিক প্রধান। তিনি বুল্মবার্গ টেলিভিশনের এক সাক্ষাৎকারে “বুল্মবার্গ সার্ভেলেন্স” এ বক্তব্য দেন টম কেনি এবং সারা ইসেনের সাথে। ডলার-ইয়েন ক্রয় করা একটি ভাল বিনিয়োগ বলে মনে করেন রাস্কিন, তিনি দেখছেন ইহা ১০৫ এর দিকে ধাবিত হচ্ছে আগামী ২ মাসে।

ওভার দি কাউন্টার ফরেন এক্সচেঞ্জে সর্বমোট ৪৯.৮ বিলিয়ন ট্রেড হয়েছে, গতদিন হয়েছে ৩৩ বিলিয়ন ডলার, ইউএস ব্যাংক এর ডিপোসিটোরী ট্রাস্ট ক্লিয়ারিং করপোরেশনের এবং বুল্মবার্গের মতে। ডলার-ইয়েন লেনদেন হয়েছে ২০.৩ বিলিয়ন, যা সর্বাধিক লেনদেন হয়েছে ৪১ শতাংশ। দ্বিতীয়ত সর্বাধিক লেনদেন হয়েছে অস্ট্রেলিয়ান ডলার-ইউএস ডলার প্রায় ৫.২ বিলিয়ন ডলার যা ১০ শতাংশ।

ডলার ইন্ডেক্স ৮৩.১৮০ থেকে ০.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বৈদেশিক ঋণ


স্বর্ণ এবং তেল ২৪টি কমোডিটিসের ২০টির ক্ষতির কারণ হয়েছে যা এস অ্যান্ড পি জিএসসিআই ( S&P GSCI ) ইন্ডেক্সে প্রকাশ পেয়েছে। অনুমান মত ২.২ শতাংশ নিচে নেমেছে এবং ডলার শক্তিশালী হয়েছে ।

ঈল্ড ১০ বছরের ট্রেসারী নোট ১.৯৩ শতাংশ উপরে উঠেছে, যা একটি নতুন উচ্চতা এবং ছয় সপ্তাহের সর্বোচ্চ।

জাপানী বিনিয়োগকারীরা গত দুই সপ্তাহ ধরে বৈদেশিক বন্ড ধরে রেখেছে, গত ছয় সপ্তাহের বিক্রয়ের পর, সরকারী অর্থ সংক্রান্ত তথ্যে এটি আজ প্রকাশ পায়। বিনিয়োগকারীরা ৩০৯.৯ বিলিয়ন ইয়েন ( ৩.১ বিলিয়ন ডলার ) কিনিছেন ৫ দিনে যা ৩ই মে থেকে শুরু এবং গত সপ্তাহে ২০৪.৪ বিলিয়ন ইয়েন কিনেছেন।

ইয়েন ৫.২ শতাংশ পড়েছে গ্রীণ বাকের (ডলার) বিপরীতে গত ৪ই এপ্রিল থেকে যখন খুরদা বলেছেন যে দীর্ঘমেয়াদে ইয়েন কিনবেন যাতে বছরে ২ শতাংশ মূল্যস্ফীতি হ্রাস পায়। তিনি বলেন আর্থিক উত্তেজনায় একটি মুদ্রা দূর্বল হবে এটাই স্বাভাবিক।

শ্রম বাজার


ইয়েন শেষ পর্যন্ত ডলার প্রতি ১০০ তে পৌছালো গতদিন, ইউএস লেবার ডিপার্টমেন্ট রিপোর্ট প্রকাশ পেয়েছে। এটি পাঁচ বছরে সর্বনিম্ন।

ইয়েন গত ছয় মাসে ২২ শতাংশ নিচে নেমেছে। যা ১০টি প্রধান মুদ্রার মধ্যে সর্বোচ্চ। এটা প্রকাশ পেয়েছে বুল্মবার্গের কোরেলেশন ওয়েটেড ইন্ডেক্সে। ডলার ১.৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ইউরো ৪.৩ শতাংশ শক্তিশালী হয়েছে।

অস্ট্রেলিয়ান ডলার ইউ এস ডলারের বিপরীতে নিচে নেমেছে কারণ এর কেন্দ্রীয় ব্যাংক এর সুদের হার কমিয়েছে।

আসুই নামে পরিচিত অস্ট্রেলিয়ান ডলার সেপ্টেম্বর ২০১১ থেকে সর্বোচ্চ নিচে নেমেছে গ্রীণ বাকের (আমেরিকান ডলার) বিপরীতে। অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক ৭ই মে ২.৭৫ শতাংশ সুদের হার করেছে।

অস্ট্রেলিয়ান ডলার ১.৩ শতাংশ কমে ৯৯.৬১ ইউ এস সেন্টে বিনিয়োগ হয়েছে। যা গত জুন থেকে সর্বনিম্ন।

তথ্য সূত্রঃ বুল্মবার্গ সংবাদ
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer