Breaking News
Loading...
শুক্রবার, ১৭ মে, ২০১৩

ইয়েনের বিপরীতে চার বছরের সর্বোচ্চ মান থেকে নিচে নেমেছে ডলার।




প্রায় চার বছরের সর্বোচ্চ মান থেকে ডলার ইয়েনের বিপরীতে নিচে নেমেছে। ইউ এস এর আনইমপ্লয়মেন্ট অভিযোগ, হাউজিং এবং মুদ্রাস্ফীতি পূর্বাবাসের চেয়ে দূর্বল হওয়াতে ডলারের এই অধঃপতন। ফেডারেল রিসার্ভ বন্ড কেনা কমিয়ে দিয়েছে।

গ্রীণ বাক ইউরোর বিপরীতেও দূর্বল হয়েছে। ইউ এস এর বাসস্থান ভিত্তিক খরচ নিম্নগতির। ইউরোর অর্থনীতিও গত তিন মাসে নেতিবাচক এসেছে। কমোডিটির মূল্য নিম্নমুখী হওয়ায় অস্ট্রেলিয়ান ডলারও কমেছে।

“ডলারের খানিকটা দূর্বলতা গত সপ্তাহের তথ্যের জন্য অথবা আমরা জানি যে লোকজন ফেডারেল রিসার্ভের উন্নতি ক্রম্র সরু হওয়ার সম্ভাবনা রয়েছে” বলেছেন ব্রায়ান কিম, রয়েল ব্যাংক অফ স্কটল্যান্ডের বৈদেশিক বিনিয়োগ কুশলী। “দেখা যাচ্ছে যে অর্থনীতি ডলারের পক্ষে ছিল যা এই নিম্নমুখীতায় ধরা পড়েছে”

ইউ এস মুদ্রা ১০২.৬৮ থেকে ০.২ শতাংশ কমে ১০২.০৮ ইয়েন প্রতি বিনিয়োগ হয় বাংলাদেশ সময় রাত ০৮.৩৮ এ। ইহা ১০২.৭৬ স্পর্শ করে গতকাল, যা ২০০৮ সাল থেকে সবচেয়ে শক্তিশালী পর্যায় ছিল। ডলার গতকাল ১.২৮৪৩ স্পর্শ করে, যা ৪ই এপ্রিল থেকে সবচেয়ে শক্তিশালী পর্যায়। আজ ডলার ০.২ শতাংশ কমে $১.২৯১৫ এ ইউরো প্রতি বিনিয়োগ হয়। ইউরো একটু পরিবর্তন হয়ে ১৩১.৮৪ ইয়েনে বিনিময় হয়।

ফেডারেল রিসার্ভের ক্রয়


ফেড $৮৫ বিলিয়ন ডলারের ট্রেসারি এবং মর্টগেজ ঋণপত্র কিনবে যাতে ঋণ খরচ কমে এবং অর্থনৈতিক বৃদ্ধি ত্বরানিত হয়।

চাকরিহীন অভিযোগ ৩২,০০০ থেকে লাফ দিয়ে ৩৬,০০০ এ পৌছায় ১১ই মে সপ্তাহ শেষে। বুল্মবার্গের অর্থনৈতিক পরিসংখ্যান থেকে অনেক বেশি এসেছে। জবলেস ক্লেমস বা চাকরিহীন অভিযোগের রিপোর্ট প্রকাশ করে ওয়াশিংটনের শ্রম বিভাগ।

কনসিউমার প্রাইস ইন্ডেক্স ০.৪ শতাংশ কমেছে। ইহা ডিসেম্বর ২০০৮ থেকে সর্বোচ্চ ধ্বস। শ্রম বিভাগের ০.২ শতাংশ হ্রাসের খবরে এ ধ্বস ঘটে। অর্থনীতিবিদদের অনুমান ছিল ০.৩ শতাংশ হ্রাস। কোর প্রাইস মেসারও ০.১ শতাংশ হ্রাস পেয়েছে পূর্বাবাসের চেয়ে।

ইউ এস এ নতুন বসতি স্থাপন হঠাৎ ১৬.৫ শতাংশ হ্রাস পায়। যা ফেব্রুয়ারী ২০১১ থেকে সর্বনিম্ন। আজ ওয়াশিংটনের কর্মাস ডিপার্টমেন্ট বাৎসরিক হার ৮৫৩,০০০ এ তথ্য প্রকাশ করে। অর্থনীতিবিদদের অনুমান ছিল বাৎসরিক হার ৯৮০,০০০ হবে।

“ইউ এস এর প্রকাশ হওয়া প্রতিটি তথ্যই দুদর্শাপূর্ণ” বলেছেন কামিলা সুটন, টরেন্টোর ব্যাংক অফ নোভা স্কোটিয়া (বি এন এস) এর প্রধান মুদ্রা কুশলী। “আজ সকালের প্রতিটি সংখ্যাই হতাশাপূর্ণ”

তথ্য সূত্রঃ বুল্মবার্গ সংবাদ
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

7 comments:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  2. ভাই, আপনার সাইটে এই নিয়ে তিনবার মন্তব্ব্য করলাম কিন্তু মন্তব্যই শো করেনা। বেপার কি?

    উত্তরমুছুন
  3. আপনি যদি আমার মন্তব্য পরে থাকেন তাহলে রিপ্লাই দিয়ে জানাবেন। দেন আমি আমার প্রশ্ন গুলু আবার করব। আর আপনার লিখা অনেক ভালো হচ্ছে। ছালিয়ে যান।

    উত্তরমুছুন
  4. ব্লগার গার্লঃ আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আমি দেরিতে উত্তর দেওয়ার জন্য দুঃখিত। আপনার উত্তরটি নিম্নরূপঃ

    "ডলার ইয়েনের বিপরীতে নিচে নেমেছে।" এর মানে
    ডলার/ইয়েন জোড়া অর্থাৎ usd/jpy জোড়ার ইউ এস এর অর্থনীতি ভালো হলে এই জোড়ার দাম উপরে উঠবে।
    ইউ এস এর অর্থনীতি খারাপ হলে এই জোড়ার দাম নিচে নামবে।
    আবার, জাপানের অর্থনীতি ভালো হলে এই জোড়ার দাম নিচে নামবে।
    আর জাপানের অর্থনীতি খারাপ হলে এই জোড়ার দাম উপরে উঠবে।

    উত্তরমুছুন
  5. জাস্টিস ব্লগারঃ আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।
    আপনার কোন প্রশ্ন থাকলে নিঃসঙ্কোচে জানাবেন। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করবো আপনাকে সাহায্য করার।

    উত্তরমুছুন

 
Toggle Footer