Breaking News
Loading...
বৃহস্পতিবার, ১৬ মে, ২০১৩

ইউরো জোনের অর্থনীতি সংকুচিত হচ্ছে।




২০১৩ সালের প্রথম তিন মাসে ইউরো অর্থনীতি অনুমানের চেয়ে সংকুচিত হচ্ছে। বুধবার অফিসিয়াল তথ্য থেকে দেখা যায় ফ্রান্সের প্রাথমিক জি ডি পি -০.২ শতাংশ যা অনুমানিক -০.১ শতাংশ থেকে বেশি। গত ১৪ই ফেব্রুয়ারী ২০১৩ এর জি ডি পি ছিল -০.৩ শতাংশ। জার্মানির প্রাথমিক জি ডি পি ০.১ শতাংশ এসেছে যা আনুমানিক ০.৩ শতাংশ থেকে কম। জার্মানির গত ১৪ই ফেব্রুয়ারী ২০১৩ এর জি ডি পি ছিল -০.৬ শতাংশ। ফ্রান্স এবং জার্মানির উভয়ের জি ডি পি গতবারের চেয়ে ভাল এসেছে, তবুও অগ্রগতি খুবই ধীর।

ইউরো দেশগুলোর ১৯৯৯ সালে মুদ্রা প্রকাশের পর এটাই সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রত্যর্পণ।

১৭ দেশের ইউরো অঞ্চলের ২০১৩ এর প্রথম তিন মাসের জি ডি পি -০.২ শতাংশ। ইউরোপিয়ান ইউনিয়নের পরিসংখ্যান বিভাগ লুক্সেমবার্গ থেকে এটি প্রকাশ করেছে। গত ১৪ ই ফেব্রুয়ারী ২০১৩ তে ইউরোর জি ডি পি -০.৬ শতাংশ প্রকাশ পায়। গতবারের চেয়ে এবার জি ডি পি ভালো এলেও পূর্বাবাসের চেয়ে ০.১ শতাংশ বেশি (পূর্বাবাস ছিল -০.১ শতাংশ)।

ইউরোপিয়ান ইউনিয়নের মোট অর্থনীতি যা ২৭ দেশ মিলে গঠিত ০.১ শতাংশের মত সংকুচিত হয়।

জার্মানি, ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতি প্রথম তিন মাসে নিস্তেজ ছিল। তিন মাসের মধ্যে ০.১ শতাংশ বৃদ্ধি অর্জন করে। অয়েসবাডনে ফেডারেল পরিসংখ্যান বিভাগের তথ্য প্রকাশ করার পর ০.৭ শতাংশ হ্রাস পায়।

ফ্রান্স, ইউরোপের দ্বিতীয় বড় অর্থনীতি ০.২ শতাংশ হ্রাস পায়। ২০১২ সালের প্রথম তিন মাসের অর্থনৈতিক রিপোর্টের মত এবারও ০.২ শতাংশ হ্রাস পায়।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রান্সোজ হলেন্ডি ব্রাসেলস এ একটি নিউজ কনফারেন্সের পর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জোস মেনুয়েল বারোসো এর সাথে সাক্ষাৎ করে পরামর্শ দেন যে অর্থনৈতিক নীতিসমূহগুলো খুবই শক্তভাবে উওরস্থ ইউরোপিয়ান দেশসমূহ যেমন জার্মান, ফিনল্যান্ড এবং নেদারল্যান্ডস এর সহায়তায় তৈরী করতে হবে।

ফ্রান্সের অর্থনৈতিক সংকোচনের ব্যাপারে, “যা অতীতে হয়েছে তা ভবিষ্যতে হবে না” তিনি বলেন। তিনি আরও “আমার মতে অতীতে আমরা কঠিন সময় পার করে এসেছি। এখন যদি ইউরোপ, এর সদস্যরা এবং ফ্রান্স সংগঠিত হয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে পারি তবে আমরা সমৃদ্ধ ভবিষ্যতে পৌছাবো”।

মি. বারোসো বলেন “আমাদের আরও কিছু করার আছে” ইউরোপের প্রবৃদ্ধি ধরে রাখার জন্য গত বছরের প্রচেষ্টা ছিল মন্থর গতির। “আমাদের এইসব বিষয়ে আরও দ্রুত সিদ্ধান্ত নিতে হবে”।

তথ্য সূত্রঃ নিউ ইয়র্ক টাইমস
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Toggle Footer