Breaking News
Loading...
মঙ্গলবার, ১৪ মে, ২০১৩

ইউ এস এর বিক্রয় বৃদ্ধি পাওয়াতে ডলার শক্তিশালী হয়েছে; আসুই দূর্বল হয়েছে।




ডলার এর সকল জোড়ার বিপরীতে শক্তিশালী হয়েছে। ইউ এস এর খুচরা বিক্রয় অভাবনীয়ভাবে বৃদ্ধি পেয়েছে এপ্রিলে।

ডলার ইউরোর বিপরীতে গতসপ্তাহ থেকেই শক্তিশালী। ইউরোর অর্থমন্ত্রীদের ব্রাসেলস এ মিটিং এর কারণে ইউরো ইয়েনের বিপরীতে বৃদ্ধি পেয়েছে। ফেডারেল রির্সাভ ইহার মাসিক বন্ড কেনা শুরু করেছে তাই ডলার ইয়েনের বিপরীতে সর্বোচ্চ মূল্যে বিনিয়োগ হয় এবং এটি ২০০৮ সাল থেকে সর্বোচ্চ। অস্ট্রেলিয়ান ডলার ব্যবসায়িক অভ্যন্তরীণ শক্তির অভাবে সামান্য দূর্বল হয়ে পড়েছে।

“খুচরা বিক্রয় অনুমানের চেয়ে বেশি এসেছে, যা ফেডকে (ফেডারেল রির্সাভ) সম্পদ ক্রয়ের জন্য একটা সাপোর্ট দিয়েছে” বলেছেন ইরিক ভিলোরিয়া, নিউ ইয়র্কের গেইন ক্যাপিটাল গ্রুপ এল এল সি। “এটা থেকে দেখা যায় যে দেরিতে হলেও আশা তৈরী হচ্ছে”।

গ্রীণ বাক বাংলাদেশ সময় রাত ১০.০১ সামান্য পরির্বতিত হয়ে $১.২৯৮৩ এ বিনিয়োগ হয়, ০.৪ শতাংশ বৃদ্ধির পর। ইহা ০.২ শতাংশ ইয়েনের বিপরীতে বৃদ্ধি পেয়ে ১০১.৮৫ থেকে ১০২.১৫ স্পর্শ করে, যা অক্টোবর ২০০৮ থেকে সর্বোচ্চ। ইয়েন ইউরোর বিপরীতে ০.১ শতাংশ হ্রাস পেয়ে ১৩২.১৮ থেকে ১৩২.৪০ স্পর্শ করে, যা জানুয়ারি ২০১০ থেকে দূর্বলতম।

ডলার ৩.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে গত তিন মাসে, যা ১০টি প্রধান মুদ্রার মধ্যে সবচেয়ে বেশি। এটি প্রকাশিত হয় বুল্মবার্গের কোরেলেশন ওয়েটেড ইন্ডেক্সে। ইয়েন ৫.৭ শতাংশ হ্রাস পেয়েছে এবং ইউরো ০.২ শতাংশ নিচে নেমেছে।

আসুই এর দূর্বলতা


অস্ট্রেলিয়ার মুদ্রা এর ১৬টি প্রধান জোড়ার বিপরীতে হ্রাস পেয়েছে যখন এর কেন্দ্রীয় অস্ট্রেলিয়ান ব্যাংক লিমিটেড মতে বিজিনেস কনফিডেন্স এর ইন্ডেক্স নেতিবাচক, যা নভেম্বর থেকে সর্বনিম্ন। এর কেন্দ্রীয় ব্যাংক ৭ই মে সুদের হার কমিয়ে ২.৭৫ শতাংশ করেছে।

“এটা করা হয়েছে তাদের কমোডিটি সেক্টরকে শক্তিশালী করার জন্য তাহলে মুদ্রা এমনিতেই বৃদ্ধি পাবে” বলেছেন জন টেইলর, প্রতিষ্ঠাতা এবং কারেন্সি হেজ-ফান্ড এফ এক্স কনসেপ্ট এল এল সি’র প্রধান নির্বাহী পরিচালক।

আসুই ডলার ০.৬ শতাংশ নিচে নেমে ৯৯.৬৩ ইউ এস সেন্ট হয়েছে, যা পরে ৯৯.৫২ স্পর্শ করে, এটা জুন থেকে সর্বনিম্ন। মুদ্রাটি ০.৪ শতাংশ নিচে নেমে ১০১.৪৫ ইয়েনে বিনিয়োগ হয়।

আসল শক্তি


ব্রাজিলিয়ান রিয়েল গত চার মাস ধরে এর দূর্বলতম ধাপ পেরিয়ে এসেছে যখন এর কেন্দ্রীয় ব্যাংক মুদ্রার ক্ষতি এড়াতে পদক্ষেপ নেয়। কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট আলেকজান্দ্রি টমবিনি ১০ই মে গ্লোব টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন যে মুদ্রাস্ফীতি কমাতে যা করা দরকার নীতিনির্ধারকগণ তা করবেন।

মুদ্রাটি ০.১ শতাংশ বৃদ্ধি পেয়ে ডলার প্রতি ২.০১৭৬ তে বিনিয়োগ হয়। রিয়েল ০.২ শতাংশ বৃদ্ধি পেয়ে ২.৬১৯৫ এ ইউরো প্রতি বিনিয়োগ হয়।

ইউ এস খুচরা বিক্রয় ০.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে, আজকে কর্মাস ডিপার্টমেন্ট ওয়াশিংটনে এ তথ্য দেয়। যা মার্চ মাসে ০.৫ শতাংশ পড়ে গিয়েছিল। পূর্বাবাস ছিল ০.৩ শতাংশ নিচে নামার। কিন্তু অভাবনীয়ভাবে ফলাফল ইতিবাচক আশায় ডলার শক্তিশালী হয়ে পড়ে।

তথ্য সূত্রঃ বুল্মবার্গ সংবাদ
তথ্য অধিকার © fxbangla.blogspot.com

2 comments:

  1. ধন্যবাদ। আমি সংবাদগুলো আরও সুন্দর করে সাজাতে চাই, দোয়া করবেন। আপনার কোন পরামর্শ থাকলে জানাবেন।

    উত্তরমুছুন

 
Toggle Footer